Sri Lanka vs Bangladesh: ১৩১ বছরের রেকর্ড ভেঙে দিলেন বাংলাদেশের (Tamim Iqbal)

Sri Lanka vs Bangladesh: ১৩১ বছরের রেকর্ড ভেঙে দিলেন বাংলাদেশের (Tamim Iqbal)

১৮৯০ সালে করা জর্জ লায়ন্সের রেকর্ড ভাঙলেন বাংলাদেশের ওপেনার

ক্রিকেট মানেই রেকর্ডের খেলা। কখনও কেউ রেকর্ড গড়ছে। কখনও আবার সেই রেকর্ড ভাঙছে। এবার বাংলাদেশেরল ওপেনার তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেটে ১৩১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন। এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে পাল্লেকেলেতে হাফ সেঞ্চুরি করেছিলেন তামিম। তামিম যখন হাফ সেঞ্চুরি করেন তখন বাংলাদেশের স্কোর ছিল দুই উইকেটে ৫২। এতেই রেকর্ড করে ফেললেন তামিম। তামিম যখন হাফ সেঞ্চুরি করলেন তখন তাঁর দলের রান সর্বনিম্ন। সেই নিরিখেই এদিন তামিম ইকবাল অভিনব রেকর্ড গড়লেন।

এর আগে জর্জ লায়ন্সের নামে ছিল এই রেকর্ড। ১৮৯০ সালে লায়ন্স যখন হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তখন অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৫৫। ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি সেই ইনিংস খেলেছিলেন। ক্রিস গেইল ২০১৪ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে যখন হাফ সেঞ্চুরি করেছিলেন তখন ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ৫৫ রান। সাত বছর আগে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল জর্জ লায়ন্সের রেকর্ড ছুঁয়েছিলেন। কিন্তু এদিন তামিম লায়ন্স ও গেইলের সেই রেকর্ড ভেঙ দিলেন।

এদিন তামিম ৫৮ বল খেলে ৭৪ রান করেছেন। বাংলাদেশের আরেক ব্যাটসম্যান মমিনুল হক ৮৬ বলে করেছেন ২৩। ধৈর্য ধরে ক্রিজে টিকে ছিলেন তিনি। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ১০০ রান তুলেছিল। দুই উইকেট হারিয়ে। শেষ পর্যন্ত শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ ড্র হয়। ২৯ এপ্রিল থেকে বাংলাদেশ-শ্রীলংকা টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ শুরু হবে।


Leave a Reply

Your email address will not be published.