ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচের অজানা রেকর্ড ও পরিসংখ্যান

ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচের অজানা রেকর্ড ও পরিসংখ্যান

রবিবার ভোরে কোপা আমেরিকার ফাইনালে মুখমুখি হতে চলেছে চিরপ্রতীদ্বন্দ্বী দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। ফুটবল ইতিহাসে ব্রাজিল আর্জেন্টিনা ম্যাচ মানেই যুদ্ধ-যুদ্ধ আবহ। তা যদি আবার কোনও প্রতিযোগিতার ফাইনাল হয়, তার উন্মাদনাটাই আলাদা। এবারের মেগা ফাউনালে দুই দেশের পাশাপাশি মেসি-নেইমারের দ্বৈরথ দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

ফাইনালের আগে জেনে নিন ব্রাজিল আর্জেন্টিনার মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান ও রেকর্ড।

টুর্নামেন্ট বা প্রতিযোগিতামূলক ম্যাচে ১১১ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা, যেখানে ৪৬ বার জয় পেয়েছে ব্রাজিল, ৪০টি ম্যাচে আর্জেন্টিনা জয় পেয়েছে। ২৫টি ম্যাচ ড্র হয়েছে।

এই দুই প্রতিবেশি দেশ ঐতিহাসিকভাবেই ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বী। মুখোমুখি সাক্ষাতে ১৬০টি গোল করেছে আর্জেন্টিনা। ব্রাজিল করেছে ১৬৩টি গোল।

১৯৭৮ ও ১৯৮৬ সালে ২টি বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা। অপরদিকে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪, ২০০২ মোট ৫টি বিশ্বকা পজয়ী ব্রাজিল।

আর্জেন্টিনা দুবার টানা ছয় ম্যাচে অপরাজিত ছিল। প্রথমবার ১৯২৩ থেকে ১৯৩৯ সালের মধ্যে ও দ্বিতীয়বার ১৯৯০ থেকে ১৯৯৩ সালের মধ্যে।

কোপা আমেরিকা জয়ের নিরিখে আবার অনেক এগিয়ে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ১৪বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্টিনা, ৯ বার জিতেছে ব্রাজিল।

২০০৭ সালে শেষবার কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। সেবার ব্রাজিল ৩-০ গোলের জয় পায়।

২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও ব্রাজিল আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে দেয়। শেষ কোপা চ্যাম্পিয়নও ব্রাজিল।
 

মেসি ও নেইমার প্রথমবারের মত কোন ফাইনাল ম্যাচে মুখোমুখি হবেন এবারের কোপা আমেরিকাতে।

ব্রাজিলের বিরুদ্ধে আর্জেন্টিনার সবথেকে বড় জয় ১৪০ সালে, ব্যবধান ৬-১। ব্রাজিলের সবথেকে বড় ব্যবধানে জয় ১৯৪৫ সালে, ব্যবধান ৬-২।
 

১৯৭৪ বিশ্বকাপ থেকে ১৯৭৬ সালে কোপা ডেল আতলান্তিকো পর্যন্ত টানা পাঁচ ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েছিল ব্রাজিল। আর্জেন্টিনা সর্বোচ্চ টানা চার ম্যাচ জিতেছিল ১৯৪০ থেকে ১৯৪৫ সালের মধ্যে।

১৯৭০ থেকে ১৯৮১ সাল পর্যন্ত টানা ১৩ ম্যাচে আর্জেন্টিনার কাছে হারেনি ব্রাজিল। দুদলের লড়াইয়ে টানা সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড এটাই। এই সময়ে আটটি ম্যাচ জিতেছে ব্রাজিল, বাকি পাঁচটি ম্যাচ ড্র হয়েছে।

আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা পেলে, মোট গোল ৮টি। অপরদিকে ব্রাদিলের বিরুদ্ধে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা বালদোনাদো, মোট গোল ৭টি।

কোপা আমেরিকা ২০২১ ফাইনালে ট্রফি জিতেই দেশে ফিরতে চান মেসি, অপরদিকে পরপর দুবার দেশের মাটিতে ট্রফি জিততে মরিয়া নেইমাররা। শেষ হাসি কে হাসবে তার জন্য অপেক্ষা রবিরারের ভোরের।