মুলারকে পেছনে ফেলে নতুন রেকর্ড মেসির

মুলারকে পেছনে ফেলে নতুন রেকর্ড মেসির

চলতি মৌসুমটা প্রত্যাশা অনুযায়ী যায়নি লিওনেল মেসির। দলের হয়ে মাত্র একটি শিরোপা ঘরে তুলতে পেরেছেন তিনি। তাও কোপা দেল রে। তবে ব্যক্তিগতভাবে ধরে রেখেছেন ছন্দের ধারা। আবারও জিতেছেন পিচিচি ট্রফি। এ নিয়ে অষ্টমবারের মতো এ ট্রফি জিতলেন তিনি। তাতে ইউরোপ শীর্ষ পাঁচ লিগে সর্বাধিকবার এককভাবে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ডটি নিজের করে নেন বার্সা অধিনায়ক।

মুলার যে সবচেয়ে বেশি বার গোলদাতা রেকর্ডটা মেসির কাছে হাতছাড়া করছেন তা নিশ্চিত ছিল আগেই। আগেই ৩০ গোল করে করিম বেনজেমা ও জেরার্দ মোরিনোর চেয়ে ব্যবধানটা অনেক বাড়িয়ে রেখেছিলেন তিনি। শেষ দিনে তাই এইবারের বিপক্ষে না খেললেও লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরষ্কারটা যায় মেসির হাতেই। তাতে ভেঙে যায় মুলারের ৪৩ বছরের পুরনো রেকর্ড। গত মৌসুমেই পিচিচি জিতে মুলারের রেকর্ডকে শঙ্কায় ফেলে দিয়েছিলেন এ আর্জেন্টাইন। শেষ পর্যন্ত মুলারকে পেছনে ফেললেন তিনি।

এ নিয়ে অষ্টম বারের মতো পিচিচি ট্রফি ঘরে তুললেন মেসি। গত মৌসুমে তিনি ভেঙেছিলেন পিচিচি জয়ের রেকর্ডটি। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি পিচিচি জিতেছেন বার্সার সাবেক তারকা তেলমো জারা। আলফ্রেদ দি স্তেফানো, কুইনি ও হুগো সানচেজ জিতেছেন ৫টি করে পিচিচি।

একই সঙ্গে নতুন আরও একটি রেকর্ড গড়েছেন মেসি। একমাত্র ফুটবলার হিসেবে লা লিগায় টানা পঞ্চমবার সর্বোচ্চ গোলদাতা হলেন তিনি। এর আগে দি স্তেফানো ও হুগো সানচেজ টানা চার মৌসুমে লা লিগার শীর্ষ গোলদাতা হবার রেকর্ড করেছিলেন।

২০০৯/১০ মৌসুমে ৩৪ গোল করে প্রথমবার পিচিচি জিতেছিলেন মেসি। এরপর ২০১১/১২ মৌসুমে ৫০, ২০১২/১৩ মৌসুমে ৪৬, ২০১৬/১৭ মৌসুমে ৩৭, ২০১৭/১৮ মৌসুমে ৩৪, ২০১৮/১৯ মৌসুমে ৩৬, ২০১৯/২০ মৌসুমে ২৫ এবং ২০২০/২১ মৌসুমে ৩০ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন এ আর্জেন্টাইন তারকা।

তবে বুন্ডেসলিগায় সর্বোচ্চ সাত বার সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ডটাও হাতছাড়া হতে পারে মুলারের। কারণ চলতি মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়ে ষষ্ঠবারের মতো এ কীর্তি গড়েছেন পোলিশ তারকা রবার্ট লেভানদভস্কি। এছাড়া শীর্ষ পাঁচ লিগের অপরগুলোতে সিরিআয় এসি মিলানের সাবেক তারকা গুনার নরদাহল পাঁচ বার, ফরাসি লিগে মার্শেইর সাবেক তারকা জিয়ান-পেরি পাপিন পাঁচ বার এবং ইংলিশ লিগে থিয়েরি অরিঁ চার বার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন।


Leave a Reply

Your email address will not be published.